আয়াতুল কুরসীর বাংলা উচ্চারণ, অর্থ ও ফজিলত Ayatul Kursi

0
823
আয়াতুল কুরসী
আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে নিচের বাটন এ ক্লিক করুন ....

আয়াতুল কুরসীর বাংলা উচ্চারণ, অর্থ ও ফজিলত সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

আয়াতুল কুরসীর শয়তানের প্রভাব থেকে রক্ষা পেতে ব্যবহার করা হয়। এই জন্য এই আয়াত কে শয়তানের প্রভাব থেকে বাঁচার আয়াত বলা হয়।

হযরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত,
রাসূল সা. বলেছেন, যে ঘরে আয়াতুল কুরসী পাঠ করা হবে সেখান থেকে শয়তান পালাতে থাকে। [মুসতাদরাকে হাকিম]

কুরআনুল কারিমের সবচেয়ে বড় সূরা ‘সূরা আল-বাক্বারার ২৫৫ নং আয়াত’হচ্ছে আয়াতুল কুরসী। এ আয়াতটিতে ১০টি বাক্য রয়েছে। যার প্রত্যেকটিতে আল্লাহর ক্ষমতার কথা বর্ণনা করা হয়েছে। আয়াতুল কুরসী পাঠ করলে মানব জাতির অনেক কল্যাণ সাধিত হয়, বিভিন্ন বিপদ আপদ থেকে বাঁচা যায়।

আয়তুল কুরসী নিচে আরবিতে দেওয়া হল :

اَللهُ لآ إِلهَ إِلاَّ هُوَ الْحَىُّ الْقَيُّوْمُ، لاَ تَأْخُذُهُ سِنَةٌ وَّلاَ نَوْمٌ، لَهُ مَا فِى السَّمَاوَاتِ وَمَا فِى الْأَرْضِ، مَنْ ذَا الَّذِىْ يَشْفَعُ عِنْدَهُ إِلاَّ بِإِذْنِهِ، يَعْلَمُ مَا بَيْنَ أَيْدِيْهِمْ وَمَا خَلْفَهُمْ وَلاَ يُحِيْطُوْنَ بِشَيْئٍ مِّنْ عِلْمِهِ إِلاَّ بِمَا شَآءَ، وَسِعَ كُرْسِيُّهُ السَّمَاوَاتِ وَالْأَرْضَ، وَلاَ يَئُودُهُ حِفْظُهُمَا وَ هُوَ الْعَلِيُّ الْعَظِيْمُ-

আয়তুল কুরসী বাংলা উচ্চারণ :

বাংলা উচ্চারণ- আল্লা-হু লা ইলা-হা ইল্লা হুওয়াল হাইয়্যুল ক্বাইয়্যুম। লা তা’খুযুহু সিনাতুঁ ওয়ালা নাঊম। লাহূ মা ফিস্ সামা-ওয়াতি ওয়ামা ফিল আরদ্বি। মান যাল্লাযী ইয়াশফাউ’ ই’ন্দাহূ ইল্লা বিইজনিহি। ইয়া’লামু মা বাইনা আইদিহিম ওয়ামা খালফাহুম, ওয়ালা ইউহিতূনা বিশাইয়্যিম্ মিন ‘ইলমিহি ইল্লা বিমা শা-আ’ ওয়াসিআ’ কুরসিইয়্যুহুস্ সামা-ওয়া-তি ওয়াল আরদ্বি, ওয়ালা ইয়াউ’দুহূ হিফযুহুমা ওয়া হুওয়াল ‘আলিইয়্যুল আ’জিম। (সূরা আল-বাক্বারা আয়াত-২৫৫)

বিশেষ দ্রষ্টব্য : আপনাদের অবগতির জন্য জানাচ্ছি যে বাংলা ভাষা দিয়ে ১০০% শুদ্ধভাবে কোরআন তেলাওয়াত সম্ভব নয়। ফলে আপনাদের অবশ্যই অনুরোধ করবো বুঝে তিলাওয়াত করার চেষ্টা করবেন। আর যদি আরবীতে শিখে নিতে পারেন তাহলে আলহামদুলিল্লাহ অনেক ভালো। ধন্যবাদ।

আয়াতুল কুরসীর বাংলা অর্থ :

আয়াতুল কুরসীর অর্থ : আল্লাহ, যিনি ব্যতীত কোন উপাস্য নেই। যিনি চিরঞ্জীব ও বিশ্বচরাচরের ধারক। কোন তন্দ্রা বা নিদ্রা তাঁকে পাকড়াও করতে পারে না। আসমান ও জমিনে যা কিছু আছে সবকিছু তাঁরই মালিকানাধীন। তাঁর হুকুম ব্যতিত এমন কে আছে যে, তাঁর নিকটে সুফারিশ করতে পারে? তাদের সম্মুখে ও পিছনে যা কিছু আছে সবকিছুই তিনি জানেন। তাঁর জ্ঞানসমুদ্র হতে তারা কিছুই আয়ত্ত করতে পারে না, কেবল যতুটুকু তিনি দিতে ইচ্ছা করেন তা ব্যতিত। তাঁর কুরসি সমগ্র আসমান ও জমিন পরিবেষ্টন করে আছে। আর সেগুলির তত্ত্বাবধান তাঁকে মোটেই শ্রান্ত করে না। তিনি সর্বোচ্চ ও মহান’।

আয়াতুল কুরসীর ফজিলত :

আয়াতুল কুরসীর ফজিলত

আয়াতুল কুরসীর বাংলা উচ্চারণ, অর্থ ও ফজিলত Ayatul Kursi এ প্রসঙ্গে উপরে বিস্তারিত তথ্য দেওয়া রয়েছে। আশাকরি, আপনাদের ভাল লেগেছে। এই পোস্টের মধ্যে যদি কোন সমস্যা থেকে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাবেন। আমরা অতি দ্রুত ইনশাআল্লাহ সমাধান করার চেষ্টা করব। ধন্যবাদ সকলকে।

অন্যান্য বিষয় সমুহ :

 সকল নামের অর্থ দেখুন – এখানে ক্লিক করুন।

 সরকারি চাকরির সকল নিয়োগ বিজ্ঞপ্তি দেখুনএখানে ক্লিক করুন।

বেসরকারি/কোম্পানি চাকরির সকল নিয়োগ বিজ্ঞপ্তি দেখুনএখানে ক্লিক করুন।

ব্যাংকের চাকরির সকল নিয়োগ বিজ্ঞপ্তি দেখুনএখানে ক্লিক করুন।

প্রতিদিনের নতুন চাকরির সকল নিয়োগ বিজ্ঞপ্তি দেখুনএখানে ক্লিক করুন।

Join My Facebook Group 

আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে নিচের বাটন এ ক্লিক করুন ....

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here